ডালিমের গুরুত্ব অপরিসীম আমাদের শরীরের জন্য! ডায়েট চার্টে রাখুন ডামিল

 আমাদের শরীর সুস্থ রাখতে গেলে আমরা অনেক রকম ভাবেই নিজেদেরকে যত্ন নিয়ে থাকি। তেমন আমাদের প্রত্যেক দিনের ডায়েট চার্টে অর্থাৎ যারা স্বাভাবিকভাবে ডায়েট চার্ট ফলো করে কিংবা পুষ্টিকর খাদ্য দিয়ে নিজেদের শরীরকে আস্তে আস্তে সতেজ বানিয়ে রাখে সেই সমস্ত মানুষদের জন্য বলব তারা অবশ্যই নিজেদের ডায়েট চার্ট একটা করে ফল রাখেন। তবে বিভিন্ন ফলের বিভিন্ন গুনাগুন রয়েছে। আমাদের শরীরে যদি কোনো সমস্যা থেকে থাকে তার জন্য যে ফল ক্ষতিকারক সেই ফল অবশ্যই আমরা বাদ দিয়ে খাবো এবং আমাদের শরীরের জন্য উপকারী ফল আমরা বেছে নেব। তাই কোন ফলের কি গুণ রয়েছে সেটা আমাদের অনেক আগে জানা দরকার। আজ আমরা আলোচনা করব ডালিমের কি গুণ রয়েছে আমাদের শরীরে আর ডালিম আমাদের শরীরে কি কি উপকার দেয় তা একবার জেনে নেব।



ডালিম-এর মধ্যে রয়েছে ভিটামিন সি ভিটামিন এ' এবং এটি ছাড়াও রয়েছে আরও বেশকিছু ভিটামিন পুষ্টিগুন। আমাদের শরীরকে অনেক বেশি সতেজ করে আমাদের শরীরকে। সবথেকে আগে গ্রামাঞ্চল বাইরে সবার আগে মানুষের মুখে মুখে শোনা যায় আমাদের শরীরের রক্ত বাড়ায় ডালিম। হ্যাঁ এটা ঠিক ডালিম খাওয়ার পর আমাদের শরীরে রক্ত বাড়ে সাধারণত। যেহেতু আমাদের শরীরে রক্ত বাড়ায় তাই রক্তাল্পতা থেকে মুক্তি পাওয়ার জন্য খুব ভালো একটি ফল। তার সাথে সাথে আমাদের আরো অনেক সমস্যা দূর করে যেমন মেয়ে বা ছেলেদের ক্ষেত্রে এখন চুল পড়া সমস্যাটা অনেক বেশি কিন্তু ডালিম খেলে মাথার চুল পড়া বন্ধ হয়। ডালিম খেলে স্কিন ভালো থাকে আপনার স্কিনের যদি কোনো সমস্যা থেকে থাকে বা রস বেরোনোর কোন প্রবণতা থেকে থাকে তাহলে তা একেবারেই কমে যাবে। 

তবে সেটি নিয়মিত করতে হবে আপনি নিয়মিত যদি আপনার ডায়েট চার্ট একটা ডালিম রাখেন দেখবেন আপনার শরীরের অন্যরকমভাবে প্রতিক্রিয়া করছে প্লাস আপনার শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর হয়েছে। যেমন চোখের সমস্যা মাথার চুল উঠে যাওয়া সমস্যা আর তার থেকেও বড় কথা নয়। যদি ডালিমের দানা চিবিয়ে খান তাহলে আপনার লিভারের সমস্যা দূর হয়। বাঙালি মানেই সমস্যা আর বাঙালি মানেই এসিডিটি। তাই বিভিন্ন ফলে মানুষের অ্যাসিড করে থাকে বা আম্লিক ব্যাপার-স্যাপার গুলো অনেক বেশি জোরালো হয়। তবে যে প্রোটিন রয়েছে ভিটামিন রয়েছে তার জন্য আপনার শরীর অনেক বেশি সতেজ করে আর তার সাথে সাথে আপনার ডিওডেনাম আলসার কেও রোধ করে। তাই ডালিম খুব বেশী গুরুত্বপূর্ণ আপনার পেটের জন্য।


আপনি যদি লিভার ক্যান্সারে ভুগে তাহলে অবশ্যই ডালিম খান আর ডালিম খেলে তা অনেকটাই কমে যায় এই প্রবণতা থেকে মুক্তি পাওয়া যায়। আরো একটা জিনিস রয়েছে যেটি মেয়েদের জন্য বলব এখনকার মেয়েদের সবথেকে বেশি ভয়ের কারণ হলো ব্রেস্ট ক্যান্সার। ব্রেস্ট ক্যান্সারের জন্য মানুষ অনেক বেশি ভয় থাকে সামান্য কিছুতেই মানুষ ডাক্তারের কাছে তখন যখন ধরা পড়ে যায় সেখানে অনেক ভয়ের কারণ থেকে যায়। এখন এই জিনিসটা হামেশাই হয়ে থাকে তাই ব্রেস্ট ক্যান্সার কে এড়িয়ে যেতে মেয়েদের জন্য অবশ্যই ডালিম খাওয়া ভীষণ জরুরী। এছাড়াও ঋতুচক্রের যদি কোন সমস্যা থাকে তাহলে এই সমস্যা দূর হবে এবং রোগের জন্য একমাত্র ঔষধ এছাড়াও বিভিন্ন ফল অবশ্যই রয়েছে কিন্তু ডালিমের রয়েছে অনেক গুণ। তাই বন্ধুরা তোমরা চেষ্টা করবে ডালিমের যেহেতু অনেক দাম তাই প্রত্যেকদিন না খেতে পারলেও সপ্তাহে তিন দিন যাতে ডালিম আপনার ডায়েট চার্টে ফলের মধ্যে রাখা যায় তার ব্যবস্থা করুন অন্য ফল আপনারা খান কিন্তু ডালিম যাতে আপনার সপ্তাহে তিনদিন থেকে দুদিন অন্তত থাকে তার ব্যবস্থা করুন তাতে দেখবেন আপনি অনেক বেশি ফলাফল পাচ্ছেন।

Post a Comment

নবীনতর পূর্বতন