শুধু পেট নয় শরীরের সব ফাংশন ভালো রাখতে খান পেঁপে! কতটা উপকারী আমাদের জন্য তা হয়তো আমরা কেউ জানিনা

নিজেস্ব প্রতিনিধিঃ শরীর স্বাস্থ্যের জন্য দরকার। ওষুধে নয় শরীর স্বাস্থ্যের জন্য দরকার সঠিক ভাবে বিচার-বিবেচনা করে খাওয়া-দাওয়া এবং পুষ্টি নির্বাচন করা। কার মধ্যে কি পুষ্টি রয়েছে এবং কি গুণ রয়েছে সেটা সবার আগে আমাদের জানা দরকার। আমরা প্রত্যহ বিভিন্ন খাবার খেয়ে থাকি কিন্তু সেই খাবারের মধ্যে কি কি গুণ রয়েছে আমরা কখনো তা বিচার করি না। তবে কিছু কিছু ক্ষেত্রে আমাদের তা বিচার করা উচিত তাই প্রত্যেক দিন আমরা যে শাকসবজি খাচ্ছি সেই শাকসবজি আমাদের শরীরের জন্য উপযুক্ত কিনা বা কারো যদি কোন সমস্যা থেকে থাকে সেই সমস্যার জন্য সেটি আদৌ উপকার কিনা সেটাও জানা দরকার। এরকম ভাবে আমরা বেশ কিছু সবজির আলোচনা আগেও করেছিলাম আর আজকে আমরা আলোচনা করব যেটি পাকা অবস্থাতে ফল এবং কাঁচা অবস্থায় সবজি হিসেবে ব্যবহার করি আমরা।


যে ফলটি পাকলেও আমরা খাই সেটি হলো পেঁপে আর কাঁচা অবস্থায় আমরা সবজি হিসেবে ব্যবহার করি। আজকে আমরা জানবো পেপের উপকারিতা। পেপের উপকারিতা হয়তো আমাদের শরীরে অনেক বেশি কাজে দেয় ঠিক একইভাবে পাকা পেঁপে ও আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। একটি ফল তবে কাঁচা পেঁপের আজকের উল্লেখ্য বিষয়। কাঁচা পেঁপে আমরা খাবো এবং কাঁচা পেঁপের কি কি গুণ রয়েছে কাঁচা পেঁপে খেলে কি হয় তা জানবো।



কাঁচা পেঁপের মধ্যে রয়েছে অনেক গুণ যা আমাদের শরীরের পরিপাক তন্ত্রকে সঠিকভাবে মেনটেন করে এবং তার সাথে সাথে হজমক্রিয়া কেও বজায় রাখে অর্থাৎ কাঁচা পেঁপে খেলে শুধুই যে আমাদের পেট ভালো থাকে এমনটা নয়। যাদের পেটে ডিওডেনাম আলসার এছাড়াও যাদের এসিডিটির সমস্যা রয়েছে তা একেবারে দূর হয় তবে প্রতিদিনের ডায়েট চার্টে আমাদের পেঁপে রাখা উচিত। আপনি বিভিন্ন পদ করে খেতে পারেন এছাড়াও কাঁচা পেঁপে খেতে পারেন সবথেকে বেশি উপকারী হলো কাঁচা পেঁপে। তবে তা তো সবসময় খাওয়া হয়ে ওঠে না তাই কাঁচা পেঁপে সিদ্ধ করে খান ভাতের সাথে কিংবা পেপে ডাল পেঁপের তরকারি খাওয়া অভ্যাস করুন। এতে রয়েছে যে ভিটামিন প্রোটিন আপনার শরীরকে অনেক বেশি সক্রিয় করতে সাহায্য করবে। বিশেষ করে আপনার পরিপাকতন্ত্র এবং পেটের সমস্যা দূর করতে সবচেয়ে উপকারী কাঁচা পেঁপে।


আর কি কি কাজ করে কাঁচা পেঁপে। তা নিয়ে আলোচনা করব। কাঁচা পেঁপে শুধু শরীরের কাজ করে অর্থাৎ শরীরের অভ্যন্তরীণ কাজ করে এমনটা নয়। শরীরের বাহিরেও অনেক কাজ করে সেটি হল যদি আপনার চুলকানি দাদ হাজা এইরকম যদি কোনো সমস্যা থেকে থাকে তাহলে কাঁচা পেঁপের রস খান কাঁচা পেঁপের রস আপনার এগুলো সারাতে খুব সাহায্য করবে এবং এছাড়াও চামড়া নরম রাখতে অর্থাৎ আপনার শরীরের চর্ম কোনো রোগ থাকলে সেটা যেমন দূর করে তার সাথে সাথে যদি কুনুই কিংবা হাঁটুতে একটু কড়া ভাব হয় বা চামড়া শক্ত হয়ে যায়। কড়া পড়ে যায় সেই জায়গাতে পেঁপের রস লাগান দেখবেন অনেক নরম হয়ে গেছে আগের থেকে অনেক বেশী মসৃণ হয়েছে সেখানকার ত্বক।


এরপরে আসি কাঁচা পেঁপে আর কি কি সাহায্য করে আমাদের নিত্যদিনের জীবনে। কাঁচা পেঁপের রস সকালবেলা আপনি আপনার বাচ্চাকে খাওয়ান। তার যেমন লিভারের শক্তি বাড়বে সাথেসাথে হজমক্রিয়া অনেক বেশি বৃদ্ধি পাবে আর একটা বাচ্চার অনেক বেশি সমস্যা হয় হজমক্রিয়া নিয়ে। তাই হজমক্রিয়া যত বৃদ্ধি পাবে সে ততো বেশি সুস্থ থাকবে এবং পেটের সমস্যা থেকে সেই ছোট বাচ্চাদের ছোট থেকে অনেক বেশি শক্তিশালি থাকবে। পেটের সমস্যা থেকে সাধারণত নানা সমস্যা আসে তাই পেটে সমস্যা দূর থাকলে দেখবেন সেই বাচ্চা অনেক স্ট্রং এবং শক্তিশালী রয়েছে। দ্বিতীয় কাঁচা পেঁপের আঠা আমরা কাজে লাগাতে পারি যেমন কাঁচা পেঁপের আঠা খেলে ঋতুস্রাবের সমস্যা অনেকটাই দূর হয়ে যায়। তাই মেয়েদের জন্য কাঁচা পেঁপে রস খেলে উপকার। সদ্যোজাত শিশুর মায়ের দুধের পরিমাণ বাড়াতে সাহায্য করে। কাঁচা পেঁপের শুধু পেটের সমস্যা বাড়াবে এমনটা নয় আরো অনেক গুণাগুণ রয়েছে। 


এছাড়াও ধরুন আপনি কিছু রান্না করছেন সেই রান্নাতে সেদ্ধ হতে দেরি হচ্ছে বিশেষ করে খাসির মাংস কিংবা চিকেন এই ক্ষেত্রে আপনি সেই তরকারিতে একটু পেঁপে কেটে ফেলে দিন দেখবেন তরকারি খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে গেছে। তাই তাড়াতাড়ি সিদ্ধ করতেও কাজে লাগায় কাঁচা পেঁপে। নিত্যদিনের চলাফেরা পেঁপের গুনাগুন অপরিসীম এবং প্রত্যেকদিন পেঁপে খাওয়ার অভ্যাস করা একটি নিয়মের মধ্যে পড়ে। তাই সবাইকে বলব পেঁপে খাওয়ার প্রাকটিস করুন আপনার লিভার এবং পেটের সমস্ত ফাংশনকে সতেজ রাখার জন্য। বাঙালি মানেই পেটের সমস্যা তাই পেটে সমস্যা দূর করুন পেঁপে খান।


Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো