৩১ শে ডিসেম্বেরের মধ্যে আঁধার কার্ডের সাথে লিঙ্কের কাজ শেষ করতে হবে! নির্দেশ দেওয়া হবে প্রত্যেক প্রশাসনকে

 ডিজিটাল রেশন কার্ডের সাথে আধার কার্ড এবং মোবাইল নাম্বার সংযুক্তিকরণ এর সময়সীমা বেঁধে দিয়েছে খাদ্য দপ্তর। ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে সমাপ্ত করতে হবে রেশন কার্ডের সাথে আধার কার্ড এবং মোবাইল নম্বর সংযুক্তিকরণ। যদিও এই কাজ যথাসম্ভব কষ্টদায়ক বলে জানিয়েছে। রেশন মালিকরা জানিয়েছে যে এখনো পর্যন্ত প্রায় ১৬ কোটি মানুষের রেশন কার্ডে সংযুক্তিকরণ সমাপ্ত করা গিয়েছে কিন্তু এত কম সময়ে বাকি মানুষদের সংযুক্তি করা যথেষ্ট সময় সাপেক্ষ তাছাড়া করণা পরিস্থিতিতে একের পর এক সরকারি বিভিন্ন নিয়ম কানুন এর জন্য অন্যান্য কাজে ব্যস্ত ছিল মানুষজনের কাছে সেভাবেই এগোয়নি। আর তার থেকেও বড় কথা যে খুব শিঘ্রই চালু হতে পারে সয়াইপ মেশিন অর্থাৎ এইসব মেশিনের মাধ্যমে ডিজিটাল কার্ড রেশন বিলি করা হতে পারে। তার জন্যই এই পরিষেবা খুব তাড়াতাড়ি চালু করার জন্য এই পদক্ষেপ নিয়েছিল সরকার। কিন্তু এখনকার পরিস্থিতি অনুযায়ী এত মানুষের রেশন কার্ডের সংযুক্তিকরণ ডিসেম্বরের মধ্যে শেষ করা খুব অস্বাভাবিক বলে মনে করছে তারাও। এই নির্দেশ শুধুমাত্র দেওয়া হয়েছে তা নয় এই নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসন ভবন থেকে শুরু করে আরো বেশ কয়েকটি সেখানেও এই নিয়ে কাজ চালু করার কথা জানিয়েছে তারা।


তবে এর ডিজিটাল রেশন কার্ড তৈরি হবার পর অনেক বেশি সুবিধা বাড়বে ডিপার্টমেন্টের সুবিধা থেকে অনেক বেশি কার্যকরী ভূমিকা গ্রহণ করতে হচ্ছে এই মুহূর্তে। কারণ প্রত্যেকটা মানুষের সব মেশিনে এন্ট্রি করা এবং অনেক বেশি অসুবিধাজনক হয়ে উঠছে এত কম সময়ের মধ্যে আর এর মধ্যে দুয়ারে সরকার চালু হওয়ার পর অনেক বেশি ব্যস্ত হয়ে পড়েছে মানুষ সেদিকে আর এই দুয়ারে সরকারের যে স্কিম চালু হয়েছে। সেই স্কিমের য যারা কাজ করছে সেই কাজের সাথে এবং ডিজিটাল ডিজিটাল রেশন কার্ড সংযুক্তিকরণ অর্থাৎ মোবাইল নাম্বারের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের সংযুক্তিকরণ তারাও এই কাজ করছে এবং সেখানে পারমিশন দেওয়া হয়েছে। এই সমস্ত কাজ করার জন্য ৩১ তারিখের মধ্যে এই কাজ শেষ করার নির্দেশ দিয়েছে সরকার ডিজিটাল ইন্ডিয়া বানাতে হবে। আর এই করণা পরিস্থিতিতে মানুষ একের পর এক বিভিন্ন অবস্থায় পড়েছে পরিস্থিতির জন্য ব্যাহত হয়েছে রেশন কার্ডের সঙ্গে ফোন নাম্বার এবং আধার কার্ড আর তার জন্য আরও অনেক বেশি সময়ের দরকার ছিল।


সেখানে এই এক মাসে তা সম্ভব কি না কেউই নিশ্চিত করে বলতে পারছে না। তবে খুব স্বাভাবিকভাবে এই এক মাসে অনেক বেশি পরিমাণে রেশন কার্ডের লিঙ্ক করানো হয়ে যেতে পারে। কারণ সরকারের নির্দেশ অনুযায়ী ৩১ ডিসেম্বর শেষ তারিখ হয় তাহলে অনেক বেশি কাজে বলে মনে করছে অনেকেই কিন্তু রেশন দপ্তর থেকে রেশন মালিকদের কথা এটাই যে এত তাড়াতাড়ি কম সময়ে এত বেশি মানুষের কারণে অনেক বেশি অসুবিধা হবে তার থেকেও অনেক বড় কথা অনেকে এমন রয়েছে যাদের রেশন কার্ডের সঙ্গে নিজেদের হাতের ফিঙ্গার প্রিন্ট মিলছে না কিংবা আবার এমনও রয়েছে অনেকে যাদের ফিঙ্গারপ্রিন্ট মিললেও বহুদিনের আধার কার্ড বহুদিন আগের আধার কার্ড রয়েছে এবং তার সাথে অনেক ভুল রয়েছে রেশন কার্ডের সংশোধন করা ও শেষ হয়নি আর সেখানে এই কাজ ৩১ শে ডিসেম্বর পর্যন্ত করা অনেকটাই অসম্ভব জন্য সরকারকে নির্দেশ অনুযায়ী এই নিয়ম মেনে চলছে বিভিন্ন সরকারি দপ্তর।


Post a Comment

নবীনতর পূর্বতন