বেসরকারি স্কুল ছেড়ে এবার সরকারি স্কুলের উপর ভরসা করছে অভিভাবকরা! পড়ুয়া বাড়ছে অন্য বছরের তুলনায় এবছর সরকারি স্কুলে

 কোভিড পরিস্থিতিতে উন্নতি সরকারি স্কুলের। সেটা কিভাবে তাহলে জেনে নিন। ক্ষুদে পড়ুয়ারা এবার বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে অনেক বেশি ছাত্র-ছাত্রীর যোগান। এবার সরকারি স্কুল গুলিতে বেসরকারি যে সমস্ত স্কুল গুলি ছিল সেই স্কুল গুলিতে অনেক বেশি সমস্যা এবং অনলাইন ক্লাস থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে বিপত্তির কারণে সমস্ত ছাত্র-ছাত্রীদের কে এবারে সরকারি স্কুলগুলিতে ভর্তি করা হচ্ছে। যারা বেসরকারি স্কুলে ছিল তাদের থেকেও অনেক বেশি ছাত্র-ছাত্রী সেই স্কুল ছেড়ে আসছে সরকারি স্কুলের আন্ডারে।


এবারে সমস্ত ছাত্র-ছাত্রীরা বেসরকারি স্কুলের ভরসা করছেনা উপর বিশেষ করে অভিভাবকরা করণা পরিস্থিতিতে যেভাবে বিপত্তি ঘটেছে একের পর এক তার সাথে অনলাইন এবং প্রত্যেকে আলাদা আলাদা সবকিছু মেনটেইন করতে গিয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে থেকে পড়াশোনা হয়নি। সব রকম কিছু মিলিয়ে এবার সরকারি স্কুলের আওতায় আসতে চায় বেশিরভাগ অভিভাবক। তারা নিজেরা জানিয়েছে যে বেসরকারি স্কুল গুলি একের পর এক এমনভাবে ব্যবহার করছিল ছাত্রছাত্রীদের সঙ্গে তাছাড়াও মাইনে নিয়ে তার থেকে অনেক বেশি সুবিধা সরকারি স্কুলের। বেশকিছু কলকাতা থেকে অভিভাবকরা জানিয়েছে যে তাদের স্বার্থ তাদের ছেলেমেয়েদেরকে ভর্তি করেছিল এক বেসরকারি স্কুলের সেখানে অনেক বেশি অসুবিধার কারণে তারা আবারও সরকারি স্কুলের নির্দেশে আসতে চাই বলে স্বীকার করেছেন।


করোণা পরিস্থিতিতে শুধুমাত্র বেসরকারি স্কুল গুলির উপর ভরসা ছিল বহু মানুষের তবে করোনা পরিস্থিতির পর একের পর এক সেই ভরসা কমেছে মানুষের কারণে সরকারি স্কুল গুলিতে লকডাউন পরিস্থিতিতে বিভিন্ন বিপত্তি দেখা গিয়েছে। কোথাও কোথাও পড়াশোনা নিয়ে কোথাও সমস্যা কিছু বেসরকারি স্কুলে তা হয়নি বরং অনলাইনে ক্লাস চালানোর জন্য তারা নির্দ্বিধায় কাজ চালিয়ে গেছে আর তার জন্যই প্রত্যেক স্কুলের ছাত্র ছাত্রীরা এবং পড়ুয়ারা খুদে পড়ুয়াদের কে একের পর এক ভর্তি করা হচ্ছে। সরকারি স্কুলে নতুন বছরে ছাত্রছাত্রীরা সরকারি স্কুল থেকে নিজেদের শিক্ষা শুরু করবে। এই রকমই মধ্যে বহু অভিভাবকরা তাই এটুকু নির্দেশ দেওয়া উচিত এবং তাদের এটুকু ভাবা উচিত এবার সরকারি শিক্ষা ব্যবস্থাকে আরও অনেক বেশি পরিমাণে উন্নতি করা দরকার। যে উন্নতির জন্য অনেক বেশি সুবিধা পাবে সাধারন মানুষ শুধু তাই নয়। সরকারি স্কুলগুলিতে ব্যবস্থাপনা বাড়াতে হবে ব্যবস্থার সাথে সাথে শিক্ষা গ্রহণ করা অনেক বেশি সুবিধা যোগ্য হয়ে ওঠে। তার ব্যবস্থা করতে হবে তার কথা জানিয়েছে বহু মানুষ। যাতে তা নিয়ে ভাবনা চিন্তা করে এবং নতুন কোন ব্যবস্থা নেওয়া হয় তার জন্য এক পদক্ষেপ এগোনো উচিত বলে মনে করছে বহু মানুষ।


Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো