মাধ্যামিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা জুন মাসে! জানালেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে যে বার্তা পাওয়া গিয়েছে তার দ্বারা এটুকু জানা যাচ্ছে যে শিক্ষা মহলে একটা স্বস্তির আবেগ আছে পরুয়াদের জন্য। তার কারণ আজ বুধবার পার্থ চট্টোপাধ্যায় নিজে জানিয়েছে যে মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে জুন মাসে। এবার এগিয়ে পিছিয়ে কোন কথা নেই একেবারে জুন মাসে পরীক্ষা হবে মাধ্যমিক উচ্চমাধ্যমিক এতগুলো দিন বাড়ানোর জন্য মধ্যশিক্ষা পর্ষদের যে সময়সূচী বন্টন করা হয়েছে সেই সময়ের মধ্যে শিক্ষার্থীদের অনেক বড় একটি সুযোগ সুবিধা পাওয়া গেল।


তার কারণ কোভিড পরিস্থিতিতে বহুদিন ধরে বন্ধ স্কুল-কলেজ। এছাড়াও অনলাইনে ক্লাস চলছিল শুধুমাত্র মধ্যশিক্ষা পর্ষদের জন্য নয় সমস্ত স্কুল-কলেজে চলছিল অনলাইন ক্লাস তারপরেও পড়ুয়াদের জন্য একটা দুশ্চিন্তা ছিল তার কারণ কিভাবে সম্পূর্ণ হবে পরীক্ষা আর এই পরীক্ষা হলে আদৌ কি সুবিধা হবে ছাত্র-ছাত্রীদের তা নিয়ে পার্থ চট্টোপাধ্যায় একটা চিঠি পাঠায় এবং সেই চিঠি দিয়েছে উচ্চ শিক্ষা এবং মধ্যশিক্ষা পর্ষদ মধ্যশিক্ষা পর্ষদ সারা দিয়েছে। এর উচ্চমাধ্যমিকের পরীক্ষা কিভাবে করা হয় তার মধ্যে থাকে আগে মাধ্যমিক পরীক্ষা তারপর উচ্চমাধ্যমিক পরীক্ষা কিন্তু এবারে জুন মাসেই হবে সমস্ত পরীক্ষার আগে কিভাবে হবে ডেট জানানো হবে পরে কিন্তু জুন মাসের ডেট স্থিতি করা হয়েছে তবে তাতে ছাত্রছাত্রীদের এবং পড়ুয়াদের অনেক বেশি সাহায্য পাওয়া যাবে বলে মনে করছে অনেকেই। শিক্ষা মহল থেকে এই বার্তা শুধুমাত্র তাদের জন্য নয় শিক্ষামন্ত্রী কে এই বার্তা শিক্ষকদের জন্য যাতে ছাত্র-ছাত্রীদের অনেক বেশি ভালোভাবে গাইড করতে পারে অনলাইনে তাই আজ পার্থ চট্টোপাধ্যায় এই কথা জানিয়েছে পশ্চিমবঙ্গের সমস্ত পড়ুয়াদের জন্য।


যে সমস্ত পড়ুয়ারা বেশি চিন্তা করছিল তাদের সন্তানদের পরীক্ষা হবে না হবে তা নিয়ে চিন্তায় ছিল বহু মানুষ তবে এবার পড়ুয়াদের সাথে অভিভাবকদেরও চিন্তার একটু হলেও স্থিতি হয়েছে। জুন মাসে পরীক্ষা মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবার থেকে একের পর এক প্রস্তুতি গ্রহণ করতে হবে। যদিও পরীক্ষা যে তোমার কথা ছিল তার নির্দেশে অনেকেই অনেক বেশি প্রস্তুতি নিয়ে ফেলেছে সেই প্রস্তুতি থামলে চলবে না একের পর এক প্রস্তুতি এগিয়ে নিজেদেরকে আরো অনেক বেশি সফল করে তুলতে হবে পরীক্ষার জন্য। এই করোনা পরিস্থিতিতে পরীক্ষার দিন যে রকম ভাবে পরিবর্তন হয়েছিল সেই পরিস্থিতি মোকাবিলা করতে গিয়ে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের ডেট পেছানো হয়েছে তবে তার জন্য সবথেকে স্বস্তি মিলেছে পড়ুয়াদের শিক্ষা মহল থেকে এই বক্তব্য করেছেন।


Post a Comment

নবীনতর পূর্বতন