পারদের স্কেল নামছে! জাঁকিয়ে শীত পরতে চলেছে এই কয়েকটা দিন

বেশ কিছুদিন শীতের বারছে কমছে। এবছর সিতের মরশুম আসতে দেরি হলেও এবার রাজ্যে শীতের প্রকোপ বাড়ছে। রাজ্যে তবে এবার আর তা নয় শনিবার সকাল থেকে হালকা শীতের সম্ভাবনা থাকলেও রবিবার জাঁকিয়ে শীত পড়েছে। রাজ্যের বিভিন্ন জায়গায় যেখানে ২৩ ডিগ্রি সেন্টিগ্রেড ছিল সেখান প্রায় ১৯ ডিগ্রি তে নেমে এসেছে তাপমাত্রা। 

শীতের তাপমাত্রা অনেকটাই কমে যাওয়ার কথা এই মুহূর্তে সে জায়গায় এ বছর অনেক বেশি এবং সেভাবে ওপরে নিয়ে রাজ্যে তবে এবার শীতের সম্ভাবনা বুঝতে পারছে মানুষ। আস্তে আস্তে শীতের দিকে এগোচ্ছে বেশ কয়েক দিন আগে সামান্য বৃষ্টি হলেও সেই বৃষ্টির প্রভাব পড়েনি। তবে সাধারণত বৃষ্টি হলে ঠাণ্ডার প্রকম বারে। কিন্তু এবছর তা হয়নি আর রবিবার সকাল থেকে জাঁকিয়ে শীত পড়েছে কলকাতার বিভিন্ন জায়গায়।

winter in kolkata, temperature
Winter in Kolkata

আবহাওয়া অফিসের খবর অনুযায়ী এটুকু জানা গিয়েছে যে বেশ এক থেকে দু সপ্তা এইরকম জাঁকিয়ে শীত পরিস্থিতি থাকবে বলে মনে করছে এবং তাদের সূত্র থেকে জানানো হয়েছে যে পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। এবার শীতের কদর বুঝবে মানুষ কারণ শীতের সময় শীত আর গরম কালে গরম, এটুকু না থাকলে প্রাকৃতিক অবস্থা স্বাভাবিক বলে মনে করা যায় না। যদিও অনেকেই পছন্দ নয় শীত কাল। 

কিন্তু এ বছর শীত পড়তে দেরি হয়েছে কিন্তু এই কয়েকটা দিন বেশ ভালোরকম শীত থাকবে বলে মনে করছে। সমস্ত মানুষ শুধু তাই নয় আবহাওয়া অফিসের সূত্রের খবর অনুযায়ী এটুকু জানানো হয়েছে যে শীত পড়বে এবং তার দেরি করে হলেও শীত পড়বে তবে এই দু এক সপ্তা শীতের প্রকোপ বেশি থাকবে। কলকাতার বেশ কিছু জায়গায় এখনও পর্যন্ত ১৯ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত তাপমাত্রা রয়েছে এবং বেশ কয়েকদিন ধরে আরো কমতে পারে বলে মনে করছে আবহাওয়া দপ্তর।

বহুদিন আগে থেকে শোনা গিয়েছিল মৌসুমি বায়ুর প্রভাব পড়েছে কিন্তু মৌসুমী বায়ু যদি সত্যিই ঢুকে তাহলে তার প্রভাব ভালোভাবে পড়তো কিন্তু সেভাবে শীত পড়ে নি এবছর। তবে শীত পড়বে এই কয়েকটা দিন। শীতের আবহাওয়া ভালোই থাকবে এবং এই কয়েকটা দিন শুকিয়ে পড়বে শীতকাতুরে মানুষের জন্য। 

এটা একটা চিন্তার বিষয় কিন্তু আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী এটুকু জানানো হয়েছে যে রবিবার থেকে ভালো রকম ঠাণ্ডা আবহাওয়া পাবে মানুষ এবং সোমবার থেকে আরও বেশি শীত পড়ার সম্ভাবনা রয়েছে এবং তার সাথে। এছাড়াও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার এবং বুধবার আর তার জন্য শীতের সম্ভাবনা আরও একটু বাড়তে পারে বলে মনে করছে সবাই।

Post a Comment

নবীনতর পূর্বতন