আমাদের জীবনে শাক সব্জীর উপকারিতা

আমরা প্রতিনিয়ত নিজেদের শরীরকে যত্ন রাখার জন্য এবং শরীর যাতে সুস্থ থাকে সেটা ভাবার জন্য বিভিন্ন রকম নিয়ম মেনে চলার ছেস্তা করি। এত শরীর জত্ন করেও তা আমাদের শরীরে কতটা পতিক্রিয়া করে সেটা আগে বঝা উছিত আমাদের। অনেক সময় যখন আমাদের শরীরে কোন রোগ দেখা দেয় তখনই হয়তো আমরা সেটি নিরাময়ের জন্য অনেক চেষ্টা করি। কিন্তু প্রত্যেকদিন আমাদের খাওয়া-দাওয়া এবং আমাদের চলাফেরার মধ্যে নিজেদেরকে আরো অনেক বেশি সচেতন ও নজর রাখা উচিত। কিন্তু সব ক্ষেত্রে আমরা সেটা করে থাকি না।

vegetables
Vegetables

আমাদের শরীরকে সুস্থ রাখতে গেলে আমাদের আগে জানতে হবে কন জিনিসে আমাদের শরীর ভালো থাকবে। আমরা অনেক বেশি সুস্ত থাকব। কিছু কিছু জিনিস আমাদের শরীরের জন্য মূল্যবান হলেও সেই জিনিস গুলো স্বাদ ভালো না হওয়ায় আমরা এড়িয়ে চলি। মুখরোচক খাবারে পুষ্টি কম থাকলেও সেই জিনিস গুলো আমরা খাই বেশি শরীরের ক্ষতি হবে জেনেও। যেমন আমরা অনেক সময় বিভিন্ন শাক সবজি খাই তবে তবে তা রজ খাওয়ায়র চেষ্টা করিনা। কিন্তু এটি অনেক বেশি প্রয়োজনীয় আমাদের শরীরের জন্য লিভার ভালো রাখারা জন্য। এই কথাটা বলা যায় যে শাকসবজি প্রত্যেকটা মানুষের শরীরের জন্য খুব দরকারি। আমাদের খাদ্যে সবুজ জাতীয় খাবার খুব দরকার রয়েছে। আমাদের শরীরে সবুজ জাতীয় খাবারের অনেক ভালো ফল পাওয়া যায়, তাই আমাদের শরীরে এই শাক সবজির ভূমিকা অপরিসীম।

শরীর ভালো রাখার জন্য সব সময় যে আপনার এমনটা দরকার হবে যে পুষ্টিকর খাবার খেতে হবে এমনটা নয় আপনার বেশিরভাগ সময় সবুজ জিনিসের সঙ্গে সংস্পর্শে থাকা অনেক ভালো কারণ প্রাকৃতিক জিনিসগুলো আপনার শরীরে অনেক পোস্টই দান করবে বিশেষত আমরা সবুজ জিনিস খাবারে হয়তো খেয়ে থাকি কিন্তু শাকসবজি তাকে আমরা বেশিরভাগ সময় বাদ দিয়ে দিই বিশেষত আমরা সবুজ পাতা জাতীয় সবজি খায় অনেকটাই কম কিন্তু জাতীয় সবজি আপনাদের লিভার যেমন ভালো রাখবে তার সাথে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে

সব সময় এমনটা নয় যে আপনার শাকসবজি খেতে হবে। হয়তো আপনি দুপুরের খাবারে সবুজ জাতীয় খাবার খেলেন তার সাথে শাক ভাজা কিংবা যে কোন পদ আপনি খেতে পারেন। তাতে শরীরের জন্য খুব ভালো একটি প্রতিক্রিয়া দান করতে পারে। কিন্তু এই শাক এর মাধ্যমে আপনার অনেক সমস্যা দূর হতে পারে যেমন কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হতে পারে। তার সাথে সাথে লিভারের সমস্যাটাকে দূর করতে পারে। আর লিভার ভালো থাকলে আপনার মুখের মধ্যে তার প্রকাশ পাবেন। কারণ আপনার মুখ ঝলমলে হবে বিশেষত পেটের সমস্যার থেকে মানুষের শরীরে অনেক রকম সমস্যা দেখা দেয়। যেমন আপনার লিভারের কিংবা এসিডিটির সমস্যা থাকলে আপনার চোখের তলায় কালি পড়ে কিংবা মাথা যন্ত্রণা হয় তাঁর সাথে সাথে আরও অনেক সমস্যা হতে পারে। যেমন কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। লিভার সমস্যা থেকে তাই আপনার শরীরকে ভালো রাখতে গেলে এগুলো খুব দরকার। আপনার সবুজ জাতীয় খাবার দরকার প্রত্যেকদিন। আপনি যেকোন ধরনের সাক খেতে পারেন। তাতে আপনার শরীর অনেক ভালো থাকবে এবং তার সাথে সাথে আপনার লিভারের সমস্যাটাকে দূর করতে পারবেন।

আমরা যে সমস্ত দামি দামি সবজি কিনে থাকি সেই সমস্ত সবজিগুলো আমাদের শরীরের পক্ষে হয়তো গুণ রয়েছে। কিন্তু রাস্তার ধারে কিংবা সামান্য ছোটখাটো জায়গায় অল্প দামে কিনতে পাওয়া এবং অন্যান্য গুনাগুন যুক্ত সবজি আমরা এড়িয়ে চলি। সেই সমস্ত সবজি খাওয়ার চেষ্টা করুন বিশেষত তার সাথে কুলেখাড়া অর্থাৎ কলমি সাক। এছাড়াও রয়েছে আরও অনেক সাক। গ্রাম অঞ্চলে সাধারণত এই সমস্ত সাক বিভিন্ন জায়গায় হয়ে থাকে। রাস্তাঘাটে বিভিন্ন জায়গায় সেভাবে গুরুত্ব দিয়ে থাকে না। কিন্তু কলকাতাতেও শাক সবজি দোকানে এগুলি পাওয়া যায়। সেগুলো কে ফেলে অনেক মানুষ আছে যারা অনেক দামী দামী জিনিস কিনে নিয়ে যায়। কিন্তু এই সমস্ত জিনিস গুলো আপনার শরীরে অনেক বেশি গুরুত্ব দান করবে। তাই অবশ্যই আপনি আপনার প্রত্যেক দিনে পাতে সাকের তৈরি কোন পদ রাখুন। তাতে আপনার শরীর দেখবেন অনেক ভালো হচ্ছে এবং এসিডিটি গ্যাস এবং লিভারের সমস্যার সাথে কোষ্ঠকাঠিন্য অনেকটাই দূর হবে।

রাস্তাঘাটে পাশে পড়ে থাকে এই শাকসবজি কখনো বিচার করে দেখিনা এই শাকসবজির কত গুণ থাকতে পারে। কত বড় বড় সমস্যার সমাধান করতে পারে এই শাকপাতা। এই শাক পাতার মধ্যে অনেক গুণ রয়েছে। কুলেখাড়া এরকম গ্রামাঞ্চলের দিকে মাঠে-ঘাটে পাওয়া যায় এছাড়াও বিক্রি হয় বেশ কিছু দোকানের সেখান থেকে কিনে আপনারা খেতে পারেন এতে শরীরে রক্ত বাড়াতে সাহায্য করে। তার জন্য অনেক সমস্যার সমাধান হবে। যেকোনো শাক রোজ খান তাতে আপনার শরীর ভালো থাকবে সাথে আপনিও অনেক সুস্থ থাকবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন